বুধবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৩

*****রাশিয়ায় ৯০টি ওয়েবসাইট বন্ধ****

রাশিয়ায় ৯০টি ওয়েবসাইট বন্ধ
শিশুদের দিয়ে তৈরি পর্নো ছবি থাকায় রাশিয়ায় চলতি বছর ৯০টিরও বেশি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ তথ্য জানানো হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।
গত সোমবার আরআইএ নভোসতিতে অনুষ্ঠিত এক ইন্টারনেট নিরাপত্তা সম্মেলনে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাতিয়ানা শিশোভা জানান, ‘বাজে বিষয়বস্তু থাকার কারণে আমরা রাশিয়ার ৯০টিরও বেশি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছি। ওই ওয়েবসাইটগুলোয় শিশু পর্নোগ্রাফি ছিল।’
দেশটির মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, রাশিয়ায় গত চার বছরে শিশু পর্নোবিষয়ক ওয়েবসাইট ১২ গুণ বেড়েছে। রাশিয়ার মানবাধিকার সংস্থার তথ্য অনুযায়ী, শিশুদের দিয়ে পর্নোগ্রাফি তৈরিতে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। গত বছর রাশিয়ায় এ ধরনের ৫৫০টি অভিযোগ নথিবদ্ধ হয়েছে। এরপরই দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ‘উইড’ কাডনামে শিশু পর্নোগ্রাফি প্রতিরোধে নামে।
গত বছর রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট দুমা নতুন একটি আইন পাস করে। এ আইন অনুযায়ী, দেশটির সরকার শিশু পর্নোগ্রাফির সঙ্গে সম্পর্কিত যেকোনো ওয়েবসাইটকে কালো তালিকাভুক্ত করতে পারবে। এছাড়া মাদক, সহিংসবিষয়ক যেকোনো আলোচনা থাকলে সেসব ওয়েবসাইটও বন্ধ করে দেয়ার বিল পাস হয়।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন