বুধবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৩

*****গুগল স্ট্রিট ভিউয়ে যুক্ত হলো বাংলাদেশ*****

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিশেষ প্রযুক্তি স্ট্রিট ভিউয়ে যুক্ত হলো বাংলাদেশ। বিশেষ ধরনের ক্যামেরাসংবলিত গাড়ি দেশের বিভিন্ন স্থানের ছবি তোলবে এবং গুগল ম্যাপে এর অবস্থান তুলে ধরবে। গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এ গাড়ির আনুষ্ঠানিক যাত্রার উদ্বোধন করেন।
বিশ্বের আরো ৪০টি দেশে গুগলের এ সেবা চালু রয়েছে। দেশে গুগলের এ কার্যক্রমে সহায়তা দিচ্ছে বাংলাদেশ সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প। জানা গেছে, গাড়িটি গুগল ম্যাপস স্ট্রিট ভিউয়ের জন্য ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে ছবি সংগ্রহ করবে। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, স্ট্রিট ভিউয়ের বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশে জনকল্যাণে গুগল স্ট্রিট ভিউয়ে যুক্ত হলো বাংলাদেশনানা ধরনের প্রয়োজন মেটাতে সহায়তা করবে। যেকোনো দুর্যোগের সময় অথবা অপরাধ প্রতিরোধের ক্ষেত্রে এটি সহায়ক ভূমিকা পালন করতে পারে বলে মন্তব্য করেন তিনি।
গুগলের দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের পলিসি অ্যান্ড গভর্নমেন্ট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান অ্যান লেভিন বলেন, ঢাকায় স্ট্রিট ভিউ ড্রাইভিং চালু করায় স্ট্রিট ভিউয়ের ছবি বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেবে। ফলে বৈদেশিক বিনিয়োগ ও পর্যটক আকৃষ্ট করবে। তিনি আরো বলেন, একটি উন্নত ও বিস্তারিত মানচিত্র ব্যবসা-বাণিজ্য ভোক্তা ও বৃহত্তর অর্থনীতির নানা ধরনের বাস্তব সুবিধা এনে দিতে পারে। আগামীতে বাংলাদেশে গুগল আরো অনেক সেবা কার্যক্রম শুরু করবে আশা প্রকাশ করে অ্যান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে একটি দীর্ঘমেয়াদি অবদান রাখার লক্ষ্যে গুগল তার স্ট্রিট ভিউয়ের মতো অনলাইন মানচিত্র প্রযুক্তি নিয়ে এসেছে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন পর্যটন ও বেসামরিক বিমান চলাচল সচিব খোরশেদ আলম চৌধুরী এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান।
যুক্তরাষ্ট্রে ২০০৭ সালে স্ট্রিট ভিউয়ের কার্যক্রম শুরু হয়। স্ট্রিট ভিউয়ের প্রতিটি গাড়িতে রয়েছে ৩৬০ ডিগ্রি প্যানারমিক ক্যামেরা। ব্যবহারকারীকে তার নিকটবর্তী এলাকার প্যানারমিক একটি চিত্র তুলে ধরার মাধ্যমে সহজেই কোনো জায়গার দিক নির্দেশনা পেতে সাহায্য করে গুগলের এ সেবা। - এসবিবি

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন