বুধবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৩

*****ডাউনলোড করা যাবে মাইক্রোসফটের নতুন সংস্করণ অফিস ৩৬৫ *****

মাইক্রোসফটের নতুন সংস্করণ অফিস ৩৬৫,office 365৩০ জানুয়ারী  সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের নতুন অফিস সংস্করণ অফিস ৩৬৫ সবার জন্য চালু করা হয়েছে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও এ সংস্করণ ব্যবহার করা যাবে। সর্বোচ্চ পাঁচটি ডিভাইসে এ সংস্করণ ব্যবহারের জন্য ব্যয় করতে হবে বছরে ১০০ ডলার। নতুন এ সংস্করণ দিয়ে অনলাইনে গুগলের অফিস অ্যাপের সঙ্গে মাইক্রোসফট পাল্লা দেবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। খবর রয়টার্সের।
নতুন এ সংস্করণ সম্পর্কে মাইক্রোসফটের অফিস বিভাগের প্রধান কার্ট ডেলবেনে এক ফোনালাপে রয়টার্সকে বলেন, নতুন সংস্করণটি অনেক দিক দিয়েই বৈচিত্র্যময়। অনলাইনেও এটি চালানোর সুযোগ রয়েছে। ফলে যে কেউ যেকোনো জায়গা থেকে এটি ব্যবহার করতে পারবেন।
অফিস ২০১০ এর পর এ বছরই নতুন অফিস সংস্করণ আনল মাইক্রোসফট। অবশ্য গত ডিসেম্বরেই বড় বড় কোম্পানিগুলোর জন্য সফটওয়্যারটি ব্যবহারের সুযোগ করে দেয়া হয়েছিল।
নতুন সংস্করণটি নিয়ে ইতিবাচক মন্তব্যই করেছেন ব্যবহারকারীরা। নতুন সংস্করণটি টাচস্ক্রিনচালিত হার্ডওয়্যারে ব্যবহারের পর ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ছাত্র কুয়িচি আরমগা বলেন, এটিকেও টাচ ডিভাইসের উপযোগী করে বানানো হয়েছে। এদিকে এভারগ্রিন স্টেস কলেজের গণযোগাযোগ বিভাগে অধ্যয়নরত হেরেমি পেইন বলেন, এটি দারুণ। বিশেষ করে এর পাওয়ার পয়েন্ট অ্যাপটি অসাধারণ।
সংস্করণটির জন্য কোনো সিডি কিনতে হবে না। অনলাইন থেকেই এটি ডাউনলোড করে নেয়া যাবে। এরপর ডিভাইসে ইনস্টল করার পর এটি নিয়মিত হালনাগাদ করে নেয়া যাবে। অফিসের সংস্করণটিকে টাচ ডিভাইসের দিকে আরেক ধাপ এগিয়ে যাওয়া হিসেবে উল্লেখ করেছেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ বলমার। তিনি বলেন, উইন্ডোজ ৮-এর সঙ্গে তাল মেলানোর উপযোগী হিসেবে সফটওয়্যারটিকে তৈরি করা হয়েছে।
অফিস ৩৬৫এ ওয়ার্ড ও এক্সসেলে খুব একটা পরিবর্তন আসেনি। সফটওয়্যারটিতে প্রথমবারের মতো অনলাইন ভিডিও কলিং সেবা যোগ করা হয়েছে। ফলে অফিস সফটওয়্যারের মাধ্যমে স্কাইপেতে যোগাযোগ করতে পারবেন ব্যবহারকারীরা।
সফটওয়্যারটি তৈরির পেছনে প্রায় আড়াই বছর সময় দিয়েছে মাইক্রোসফট। অফলাইনের পাশাপাশি অনলাইনেও অফিসের আধিপত্য ধরে রাখার প্রচেষ্টা হিসেবে মাইক্রোসফট এটি তৈরি করেছে। বর্তমানে অনলাইনে মাইক্রোসফটের অফিস অ্যাপের প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে গুগলের অফিস অ্যাপ। এটির মাধ্যমে বিনামূল্যেই ওয়ার্ড, এক্সসেল ও পাওয়ার পয়েন্টের সুবিধা পাওয়া যায়। ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর এটি ব্যবহারের জন্য বছরে ব্যয় করতে হয় ৫০ ডলার, যা মাইক্রোসফটের অর্ধেক।
তার পরও গুগলের অ্যাপের সঙ্গে মাইক্রোসফটের নতুন অফিসের প্রতিদ্বন্দ্বিতা দারুণ জমবে বলে মনে করেন কারেন্ট অ্যানালাইসিসের গবেষণা পরিচালক অভি গ্রিনগার্ট। তিনি বলেন, মাইক্রোসফটের অফিস যতটা কার্যকর, ততটা কার্যকর এখনো গুগলের অফিস অ্যাপ হয়ে উঠতে পারেনি।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন